Thursday 20 August 2020

বাংলা প্রতিবেদন রচনা পর্ব-1 | Bengali Report Writing PDF File download for WBCS

বাংলা প্রতিবেদন রচনা পর্ব-1  | Bengali Report Writing PDF File download for WBCS
বাংলা প্রতিবেদন রচনা পর্ব-1  | Bengali Report Writing PDF File download for WBCS


প্রিয় বন্ধুগণ ,
আজ আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি বাংলা প্রতিবেদন রচনা পর্ব-1  | Bengali Report Writing PDF File download for WBCS  যা আপনাদের clerkship, ICDS MAIN , WBCS ,WBP SI MAIN সহ অন্যান্য পরীক্ষায় সাহায্য করবে | PDF ফাইল এ থাকছে 3 টি প্রতিবেদন
রচনা | নিচে pdf এর নমুনা দেখে নিন ও ডাউনলোড করুন

PDF ফাইল এর কিছু নমুনা :



সব কেন্দ্রীয় সরকারী চাকরি এক পরীক্ষায়


 কলকাতা 20 আগস্ট 2020:রেল থেকে ব্যাংক কেন্দ্রীয় সরকারি মন্ত্রক অথবা বিভাগে প্রশাসনিক পদে সবধরনের সরকারি চাকরির নিয়োগ পরীক্ষা নিয়ে আসা হচ্ছে একই পরিচালন ব্যবস্থার ছাতার নিচে। বিভিন্ন দপ্তরে নিয়োগ এর জন্য বারংবার আবেদনপত্র জমা দেওয়া এবং পরীক্ষার দিন শেষ, পরিবর্তে এবার একটি পরীক্ষা হবে। তার জন্য তৈরি করা হচ্ছে ন্যাশনাল রিক্রুটমেন্ট এজেন্সি। তারাই নেবে এ কমন এলিজিবিলিটি টেস্ট অনলাইনে।ওই পরীক্ষার মাধ্যমে বাছাই করা হবে কর্মপ্রার্থীদের।বর্তমানে কেন্দ্রীয় সরকার ব্যাংক, রেল পুলিশ ,রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ইত্যাদি নানাবিধি  চাকরির ক্ষেত্রে 20 রকমের নিয়োগ সংস্থা রয়েছে।বেশ কিছুদিন ধরেই কেন্দ্রীয় স্তরের এতগুলি নিয়োগ সংস্থার জটিলতা কমাতে সচেষ্ট ছিল কেন্দ্রীয় সরকার। প্রস্তাব এসেছিল, একটিমাত্র সংস্থা রাখার, কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই প্রস্তাব অনুমোদিত হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, কর্ম প্রার্থী যুবক-যুবতীদের অর্থ,সময় এবং মানসিক উদ্বেগ কমাতে বিশেষ কার্যকর হবে এই নতুন ব্যবস্থা।সরকারি চাকরির জন্য নানাবিধি পরীক্ষা দেয়ার সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে বলেও তিনি মনে করেন।
অবশ্য এই নতুন নিয়মে শুধুমাত্র প্রাথমিক স্তরের অর্থাৎ প্রিলিমিনারি পরীক্ষা গ্রহণ করা হবে, যে যে ক্ষেত্রে পিলিমিনারি টেস্টের পর টিয়ার-2 এবং টিয়ার-3 পরীক্ষা দিতে হয়,সেখানে এই পরবর্তী দফা গুলির  তত্ত্বাবধানে থাকবে সংশ্লিষ্ট বিভাগের নিয়োগকারী সংস্থাই।শুধুই প্রিলিমিনারি টেস্ট কে এই ন্যাশনাল রিক্রুটমেন্ট এজেন্সি এর আওতায় আনা হচ্ছে কারণ এই প্রাথমিক পর্বে সবথেকে বেশি পরীক্ষার্থী চাপ থাকে, এটি সর্বাধিক জটিল প্রক্রিয়া। তাই একবার এই পরীক্ষা হয়ে গেলে, নিয়োগকারী সংস্থাগুলির পক্ষে পরবর্তী ধাপের বাছাই করার পদ্ধতি অনেক স্বস্তিকর হবে।
আপাতত এই ন্যাশনাল রিক্রুটমন্ট এজেন্সি দেশের কেন্দ্রীয় স্তরের কুড়িটি নিয়োগ সংস্থার মধ্যে তিনটির পিলিমিনারি টেস্ট পরিচালনা করবে। আগামী দিনে আরও নিয়োগ সংস্থা কে নিয়ে আসা হবে এর অধীনে। এখন এই নয়া এজেন্সির আওতায় আসছে রেল, সরকারি কর্মী এবং ব্যাংক। দেশে এই তিনটি কেন্দ্রীয় সরকারি চাকরির চাহিদায় সবথেকে বেশি। নতুন ব্যবস্থায় গ্রাজুয়েট ,উচ্চ মাধ্যমিক এবং মাধ্যমিক স্তরের জন্য পৃথক নিয়োগ পরীক্ষা হবে।
এই অভিন্ন পরীক্ষাটি হবে অনলাইনে। শুধু বড় শহর নয়, জেলায় জেলায় এই পরীক্ষার ব্যবস্থা করা হচ্ছে।কর্মপ্রার্থীদের আবেদনের সময় পোর্টালে নিজেদের সেন্টার বাছাই করার সুযোগ থাকবে।দরিদ্র পরিবারের কর্মপ্রার্থী কিংবা মেয়েদের যাতে দূরে পরীক্ষা দিতে যেতে না হয়, তা নিশ্চিত করতেই এই ব্যবস্থা। ইংরেজির পাশাপাশি এই কমন এলিজিবিলিটি টেস্ট নেয়া হবে আঞ্চলিক ভাষাতেও-কিছু কিছু সরকারি দপ্তর স্থির করেছে যে,একবার এই কমন এলিজিবিলিটি টেস্ট শুরু হলে তারা আর দ্বিতীয় দফার পরীক্ষা নেবে না। নতুন এই ব্যবস্থা চালু করতে মোট 1517 কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্রীয় সরকার। আপাতত 117 টি জেলায় পরীক্ষা কেন্দ্র স্থাপন করা হবে।
__________________________________________
বিশ্বে প্রথম ভ্যাকসিন আনলো রাশিয়া


 কলকাতা 12 ই আগস্ট 2020: দীর্ঘ আট মাসের আতঙ্ক থেকে মুক্তির হরিশ! বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন প্রকাশ্যে আনল রাশিয়া। প্রতিযোগিতায় সব দেশকে পিছিয়ে ফেলে,মঙ্গলবার মানবদেহে সেই ভ্যাকসিন প্রয়োগ এর পূর্ণ ছাড়পত্র দিলেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, জানালেন, 'দীর্ঘস্থায়ী প্রতিরোধ ক্ষমতা'গড়ে তুলতে সক্ষম এই টিকা।এই সাফল্যের রুশ-মার্কিন ঠান্ডা লড়াইয়েরস মহাকাশ অভিযানের প্রতিযোগিতার সঙ্গে তুলনা করছে মস্কো। সেই কারণে এই টিকার নাম দেয়া হয়েছে স্পুটনিক' ভি। 1957 সালে মহাকাশে পাঠানো বিশ্বের প্রথম কৃত্রিম উপগ্রহের কথা মাথায় রেখেই এই নামকরণ। তবে মাত্র আড়াই মাসে হিউম্যান ট্রায়ালের পর ছাড়পত্র পাওয়া তৃতীয় পর্যায়ের পরীক্ষা এখনো বাকি। এই দফায় কয়েক হাজার মানুষের ওপর স্পুটনিক' ভি প্রয়োগ করা হবে। তবে,তার মধ্যেই বিশ্বের 20 টি দেশ থেকে প্রাথমিকভাবে 100 কোটি ডোজ সরবরাহের অনুরোধ পেয়েছে রাশিয়া সেপ্টেম্বরে শুরু হয়ে যাবে উৎপাদন।অক্টোবরের শুরুতেই গণ টিকাকরণ চালু করা সম্ভব হবে। রাশিয়ান ডিরেক্ট ইনভেসমেন্ট ফান্ডের এর প্রধান গিরিল দিমিত্রিভ জানিয়েছেন,আগামী দিনে আন্তর্জাতিক জোট থেকে পাঁচটি দেশে টিকার 50 কোটি উৎপাদনের পরিকল্পনা করা হচ্ছে। তিনি ব্রিকস জোটের দিকেই ইঙ্গিত করেছেন বলে দাবি কূটনৈতিক মহলের। সেক্ষেত্রে লাভবান হবে ভারতও ।
রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশাকো জানিয়েছেন এই ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রিয়াল শেষ। স্বাস্থ্যকর্মী এবং শিক্ষকরা প্রথমেই ভ্যাকসিন পাবেন। ধাপে ধাপে বাকি নাগরিকরা। রাশিয়ার সংবাদ সংস্থার দাবি, এই স্পুটনিক' ভি টিকা আসলে দুটি পৃথক উপাদান। যা দেহে প্রবেশ করে ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে।
প্রায় 9 লক্ষ আক্রান্ত নিয়ে বর্তমানে বিশ্ব তালিকায় চতুর্থ স্থানে রয়েছে রাশিয়া, ভারতের ঠিক পরেই।এই পরিস্থিতিতে রুশ প্রেসিডেন্টের দাবি ঘিরে এদিন সকাল থেকেই শোরগোল পড়ে গিয়েছিল। টিকা তৈরীর দৌড়ে ছিল আমেরিকা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া,ভারত সহ বেশ কয়েকটি দেশ । মস্কো যে বাজিমাত করেছে, তা অবশ্য অনেকেই মানতে নারাজ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার আশঙ্কা, তাড়াহুড়োয় স্বাস্থ্য রক্ষার বিষয়টি গাফিলতি না থেকে যায়। হুর তালিকাতেও রাশিয়ার ভ্যাকসিনের নাম নেই। মার্কিন স্বাস্থ্য ও মানবিক পরিবেশ সচিব আলেক্স আজারও স্পুটনিক' এর কার্যকারিতা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন।


__________________________________________
কেরলে বিমান দূর্ঘটনা-মৃত 2 পাইলট সহ 17 জন

নিজস্ব সংবাদদাতা, তিরুবন্তপুরম 8ই আগস্ট 2020:শুক্রবার সন্ধ্যায় ভয়াবহ এই দুর্ঘটনার সাক্ষী থাকলো কেরলের কোজিকোডের টেবিলটপ বিমানবন্দর। মারা গিয়েছেন বিমানের পাইলট ও কো-পাইলট । এই দুর্ঘটনায় রাত পর্যন্ত 17 জনের মৃত্যুর খবর মিলছে। যখমদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক।এইদিনের দুর্ঘটনার সঙ্গেই ফিরে এলো 2010 সালের  ম্যাঙ্গালুরুর টেবিল টপ বিমানবন্দরের দুর্ঘটনা স্মৃতি।
শুক্রবার ক্র যাত্রীসহ 190 জন কে নিয়ে কোঝিকোড ফিরছিল এয়ার ইন্ডিয়ার দুবাই কালিকট বিমানটি। বন্দে ভারত প্রকল্পের অংশ হিসাবে দুবাই থেকে ভারতীয়দের নিয়ে ফিরছিল বিমানটি। সন্ধ্যা সাতটা 41 মিনিটে বিমানবন্দরে অবতরণের পর দুর্ঘটনার কবলে পড়ে। 35 ফুট খাদের নিচে পড়ে যায়। গত তিন-চার দিন ধরেই বৃষ্টি হচ্ছে কেরলে। ঘটনাস্থলে 24t এম্বুলেন্স এবং দমকল বাহিনী সহ জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর গিয়ে উদ্ধার কাজ শুরু করে। ঘটনার শোক জানিয়ে  অসামরিক বিমান পরিবহন মন্ত্রী হরদীপ সিং পুরি বলেন "সবাইকে উদ্ধার করা সম্ভব হয়েছে। বিভিন্ন হাসপাতালে যখন দের চিকিৎসা চলছে।"
উদ্ধার হওয়া এক যাত্রী বলেন,"বিমানটি দ্রুতগতিতে রানওয়েতে নেমেছিল। কিন্তু নামার সময় বিকট শব্দ হয়।"অপর এক যাত্রী ফতিমা বলেন,"বিমানটি দ্রুতগতিতে রানওয়েতে নেমেছিল।"দুর্ঘটনার খবর পেয়েই মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন এর সঙ্গে ফোনে কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীকে ঘটনাস্থলে পৌঁছে দ্রুত উদ্ধার কাজ শুরু করার নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আরব আমিরশাহিতে ভারতীয় দূতাবাসের তরফে হেল্পলাইন নম্বর চালু করা হয়েছে।


এভাবেই ৩ টি প্রতিবেদন ডাউনলোড করুন 


PDF FILE DETAILS :
FILE NAME :প্রতিবেদন রচনা (gkpage.com)-1
FILE PAGE :5
FILE SIZE :619 KB
FILE DOWNLOAD : CLICK HERE  


2 comments:

Dont Leave Any Spam Link

Recommended for you